Sunday 15 January 2017

আপনার পিসিতে চিরকাল অভ্র কীবোর্ড দিয়েই বাংলা লিখুন বিজয় কীবোর্ড-এর সুতনী ফন্ট ব্যবহার করে। {আপডেট টিউন}

প্রিয় ভিউয়ার্স এবার আপনারা পিসিতে চিরকাল অভ্র কীবোর্ড ইউজ করেই বাংলা লিখুন

তাও আবার বিজয় কীবোর্ড-এর সুতনী.এম.জে ফন্ট ব্যবহার করে, আর ফন্ট ভেঙ্গে যাওয়ার সমস্যা থেকেও রেহাই নিন চিরতরে।


আসুন বাংলা লিখি অভ্র-কীবোর্ড ব্যবহার করে একান্ত আমার নিজস্ব অভিমত থেকেই বলছিঃ

অনেকেই বলেন অভ্র ভালো না কারন অভ্র কীবোর্ড দিয়ে লিখার পর তা অন্য পিসিতে নিলে ফন্ট ভেঙ্গে যায়। বিজয় বেস্ট কেননা বিজয় কীবোর্ড-এ এই সমস্যা (ফন্ট ভেঙ্গে যাওয়া) হয় না।

কিন্তু আমি বলব অভ্র দিয়ে লিখেও যেকোনো ফাইল ক্রিয়েট করলে যেমনঃ মাইক্রোসফট ওয়ার্ড,এক্সেল,পাওয়ার পয়েন্ট, ফটোশপ-৭,ইলুস্ট্রেটর-ইত্যাদি তারপর তা অন্য সবার পিসিতে নিলে ফন্ট ভাংবে না ১০০%।

কারন আপনিতো বিজয়ের  SUTONNYMJ ফন্ট দিয়েই কাজ করেছেন জাস্ট অভ্র কীবোর্ড-এ।

আসুন জেনে নেই ঠিক কি কারনে যেকোনো ফাইল-এ অভ্র কীবোর্ড দিয়ে বাংলা লিখার পরে সেই ফাইল অন্য কোনো পিসিতে নিলে সেই ফাইলটির ফন্ট ভেঙ্গে যায়ঃ

(নিজস্ব অভিমত অনুযায়ী) আসলে ফন্ট ভাঙ্গে তার কারন হচ্ছে আমরা বেশিরভাগ বাঙ্গালী ভাইয়ের পিসিতেই আমরা বিজয় ইনস্টল করে তার কাজ শিখি।

আবার আমাদের সবার পিসিতেই দেখা যায় বিজয় ইন্সটল থাকার ফলে সবার পিসিতেই বিজয়ের সুতনী.এম.জে ফন্টটি বাংলা লিখার জন্য পিসিতে ডিফল্ট-ভাবে  ইনস্টল করা থাকে।

অন্যদিকে বিজয়ের একটা কমন ফন্ট হচ্ছে বাংলাদেশের নিউজপেপারের ফন্ট SUTONNYMJ. তো বিজয় ইন্সটল করাতে আর তার কাজ আগে শিখার কারনে + সবার পিসিতেই বিজয় ইনস্টল করার পর বিজয়ের ডিফল্ট ফন্ট যেহেতু SUTONNYMJ

সেহেতু আমরা বিজয় দিয়ে কোনো ফাইল এডিট করে তা অন্য পিসিতে নিলে তখন সেই পিসির ডিফল্ট সেটিংস সিস্টেম অনুযায়ী আপনার ক্রিয়েটকৃত ফাইলটিকে সেই পিসি রীড করতে পারে বলেই ফন্ট ভেঙ্গে যায় না।

কিন্তু আপনি অভ্র কীবোর্ড দিয়ে লিখার পর তা অন্য পিসিতে নিলে ফন্ট ভেঙ্গে যাওয়ার প্রথম কারন হচ্ছে সেই পিসিতে অভ্র কীবোর্ড-এর সমস্ত বা 

আপনি যেই ফন্ট ইউজ করে অভ্র কীবোর্ড দিয়ে বাংলা লিখা ক্রিয়েট করেছেন সেই ফন্ট অন্য পিসিটিতে ইনস্টল করা থাকে না বলেই অভ্র কীবোর্ড দিয়ে ক্রিয়েটকৃত ফাইলটির ফন্ট ভেঙ্গে যায়।



ভিউয়ার্স এতক্ষন আমরা জানলাম কেনো অভ্র-কীবোর্ড দিয়ে বাংলা লিখে কোনো ফাইল ক্রিয়েট করলে তা অন্য পিসিতে নিলে ফন্ট ভেঙ্গে যায়।

আশা করি আমার উপরোক্ত কথাগুলি পড়ে আপনাদের সবার মন থেকে অভ্র-কীবোর্ড দিয়ে বাংলা লিখার পর ফন্ট ভেঙ্গে যাওয়ার ভুল ধারণা দূর হয়ে গিয়েছে।

এখন কথা হচ্ছে আমরা কিভাবে অভ্র কীবোর্ড ব্যবহার করে বিজয়ের সুতনী.এম.জে ফন্ট ইউজ করে পিসিতে বাংলা লিখব?

প্রিয় ভিউয়ার্স সেই জন্যই আমি একটি ভিডিও টিউটোরিয়াল ক্রিয়েট করেছি।

ভিডিওটিতে আমি অত্যন্ত সহজ করে আপনাদের সামনে উপস্থাপনা করার চেস্টা করেছি যে, কিভাবে অভ্র-কীবোর্ড ব্যবহার করে বিজয়ের সুতনী.এম.জে ফন্ট দিয়েই পিসিতে বাংলা লিখা যায়।

আর কিভাবেই বা আমরা অভ্র-কীবোর্ড-এ যুক্তাক্ষর লিখব সেই বিষয়টিও আমি আপনাদের দেখানোর/বুঝানোর চেস্টা করেছি ভিডিওটিতে। যদিও আমি আমার আগের একটি টিউন-এ ভিডিওর লিংক দিয়েছিলাম।

তো সেই ভিডীওতে কোনো ভয়েস না থাকায় অনেকেরই বুঝতে সমস্যা হয়েছে বলে এবার আমার নিজস্ব ভয়েস-সহ একটি নতুন ভিডিও ক্রিয়েট করেছি।




চলুন ভিউয়ার্স ভিডিওটিতে দেখে নেই কিভাবে অভ্র-কীবোর্ড ইউজ করে বিজয়ের সুতনী.এম.জে ফন্ট দিয়েই পিসিতে বাংলা লিখা যায়। আর ফন্ট ভেঙ্গে যাওয়ার সমস্যা থেকেও রেহাই নেই চিরতরে।


আমার পুর্বপ্রকাশিত টিউন দেখতে ক্লিক করুন

পিসিতে অভ্র-কীবোর্ড ইউজ করে বিজয়ের সুতনী.এম.জে ফন্ট-এ বাংলা লিখার ভিডিও টিউটোরিয়াল দেখুন




পরিশেষে বলতে চাই,আমার এই টিউন উৎসর্গ করলাম সে-সমস্ত সমস্যা-পীড়িত ভাই ও বোনদের জন্য যাদের বিজয় সম্পর্কে ধারণা খুবই কম কিন্তু তাদের বাসায় বা

অফিসে বাংলা টাইপ শিখতে হবে বলে মহা প্যাড়ায় আছেন তাদের জন্য। আমার এই টিউন কোনো এক্সপার্ট ভাইদের জন্য না।

আমার এই টিউন-এ কোনো ভুলভ্রান্তি থাকলে তার জন্য সকলের কাছে আমি ক্ষমাপ্রার্থী।

আমার এই টিউন সম্পর্কে কারো কোনো টিউমেন্ট থাকলে সবাই আমাকে টিমেন্টস করবেন।

আজ এ পর্যন্তই সকলের কাছ থেকে আমি বিদায় নিচ্ছি আল্লাহ্‌-হাফেজ।

0 comments:

Post a Comment