Sunday 25 September 2016

যেভাবে অ্যান্ড্রয়েড ফোনেই স্ক্যান করবেন

scan

বইয়ের পাতা কিংবা নথিপত্রের ডিজিটাল অনুলিপি নিজের কাছে রাখার জন্য অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোন হতে পারে কার্যকরী এক মাধ্যম।

এবিবিওয়াইওয়াই ফাইন স্ক্যানার নামে যে অ্যাপটি আগে, শুধু আইফোন বা আইপ্যাডে পাওয়া যেত, এখন সেটি অ্যান্ড্রয়েডেও ব্যবহার করা যাবে

mobile blog 24

ফলে অ্যান্ড্রয়েড স্মার্টফোন স্ক্যানারের ভূমিকায় কাজ করবে। অ্যাপটিতে ফিল্টার, পটভূমি সংশোধন, ক্রপ এবং জেপিইজি বা পিডিএফ আকারে অনুলিপি সংরক্ষণের সুবিধা আছে। 

সফটওয়্যার নির্মাণকারী প্রতিষ্ঠান এবিবিওয়াওয়াইয়ের ফাইন স্ক্যানার ডকস রিকগনিশন অ্যাপটি পাওয়া যাবে http://goo.gl/hx1fIo ঠিকানায়। অ্যাপটি ইনস্টল করার পর চালু করুন। 

পূর্ণ সংস্করণে যাওয়ার জন্য একটি অপশন আসবে, এড়িয়ে যান। ফলে বিনা মূল্যে ব্যবহারের জন্য স্ক্যানিংয়ের পর্দা দেখাবে। তখন ক্যামেরা বোতামে চাপ দিয়ে প্রয়োজনীয় নথি স্ক্যান করে নিন।

নিচের দিকে কোনো বিজ্ঞাপন থাকলে সেটাও এড়িয়ে যান। স্বয়ংক্রিয় ক্রপ সুবিধার মাধ্যমে বাড়তি বা অপ্রয়োজনীয় অংশ বাদ দেওয়া যাবে। 

স্ক্যানিংয়ের সময় নিচের দিকটা অন্ধকার থাকলে ফ্ল্যাশ বোতাম চেপে ক্যামেরার ফ্ল্যাশ আলো জ্বালানোর ব্যবস্থা আছে।
যতগুলো ফাইল স্ক্যান করা হয়েছে তার সংখ্যাবাচক লেখা স্ক্যান বোতামের পাশেই দেখাবে।

এতে স্পর্শ করে স্ক্যানকৃত অনুলিপিগুলো কেমন হয়েছে তা দেখা যাবে, আবার বিন আইকনে চাপ দিয়ে কোনোটি মুছেও ফেলা যাবে। 

আর ফিল্টার বোতাম দিয়ে মূল ছবি, সাদা-কালো, গ্রেস্কেল বা রঙিন আবহে দেখা বা সংরক্ষণের ব্যবস্থাও আছে। ক্রপ ও রোটেট সুবিধার মাধ্যমে অনুলিপিটি কাটছাঁট বা দিক পরিবর্তন করা যাবে। 

সবশেষে তিনটি ডট দেওয়া বোতামে চাপ দিয়ে সেটি কারও সঙ্গে ভাগাভাগি করা, অতিরিক্ত পাতা সংযোজন, নাম পরিবর্তন বা এর বৈশিষ্ট্যসমূহ দেখা যাবে।

0 comments:

Post a Comment