Tuesday 6 December 2016

মুভি সাবটাইটেল নিয়ে ভোগান্তির দিন শেষ, ম্যাচিং সাবটাইটেল ডাউনলোড এখন স্বয়ংক্রিয় (EASY SUB)

ঠিক কত মাস না কত বছর পর টেকটিউনসে প্রবেশ করলাম সেটা নিজেই ভুলে গেছি।

                             যারা আগে আমার টিউন পড়েছেন, তারা জানেন, আমি শুধুমাত্র খুব আকর্ষনীয় বিষয়গুলোই নিয়েই টিউন করি। আজকে আপনাদেরকে আমি যে উপহার দিব, আপনাদের যে সেটা অনেক কাজে লাগবে সেটা টিউনের শিরোনাম দেখলেই বুঝতে পারছেন।

                                                                  (EASY SUB)

             মুভি দেখে না এমন মানুষের সংখ্যা খুব কম, আর সাবটাইটেল যে একটি অপরিহার্য বিষয় সেটি সবারই জানা। বিভিন্ন ওয়েবসাইট যেমন subscene, opensubtitle থেকে সাবটাইটেল ডাউনলোড করা যায়।

                      কিন্তু প্রথমে সঠিক ফাইলটি পছন্দ করা লাগে, তারপর আনজিপ করা লাগে, এরপর মুভি ফোল্ডারে নিয়ে গিয়ে সাবটাইটেল রিনেম করে মুভির সাথে মিলানো লাগে, তারপর টেস্ট করে যদি দেখা যায় যে সাবটাইটেল মিলে গেছে, তাহলে কেল্লা ফতে, আর না হলে আবার সেই কষ্ট।

আমি আমার বিভিন্ন কাজের জন্য ছোটখাটো সফটওয়্যার বানাই, আমি সাবটাইটেল ডাউনলোডের একটা সমাধান এনেছি, ইহা মুভি ফাইল আইডেন্টিফাই করে সাবটাইটেল ডাউনলোড করে।

ফলে যে সাবটাইটেল ডাউনলোড হবে, সেটা ম্যাচ করবেই, কেননা, ঐ সাবটাইটেল টি ঐ নির্দিষ্ট ফাইলের জন্যই বানানো।

যারা টরেন্ট মুভি ডাউনলোড করেন, তারা জানেন একই মুভি বিভিন্ন এঙ্কোডার এঙ্কোড করে থাকে (YIFY, Ganool, Shannig, ETRG)।

                    প্রতিটিই আলাদা এবং একটার সাবটাইটেল আরেকটার সাথে ম্যাচ না করার সম্ভাবনা বেশি। তবে আমার সলুশন ব্যবহার করলে এর কিছুই চিন্তা করতে হবে না।

                       আপনি জাস্ট মুভির ফাইল দেখিয়ে দিবেন, আর সেই ফাইলের জন্য অটোমেটিক সাবটাইটেল ডাউনলোড হবে। শুধু ডাউনলোড হবে তা না, সাবটাইটেল আপনার মুভি ফোল্ডারে চলে যাবে এবং প্রয়োজন মতো রিনেম হবে।

Download: Google Drive (EASY SUB)

১। প্রথমে ফাইলটি ডাউনলোড করে পছন্দমত জায়গায় এক্সট্রাক্ট করুন

২। http://www.opensubtitles.org/en/newuser এ গিয়ে একটি একাউন্ট রেজিস্টার করে নিন, এটি গুরুত্বপূর্ণ। একাউন্ট ছাড়াও কাজ করতে পারবেন। তবে সবসময় কাজ করবে না, কারন একটা নির্দিষ্ট লিমিট থাকবে।

৩। রেজিস্টারের পর এক্সট্রাক্ট করা ফোল্ডারে Login.txt ফাইলটি ওপেন করে আপনার প্রাপ্ত username and password দিয়ে সেভ করে বেরিয়ে আসুন, এই কাজটি শুধু একবারই করতে হবে।

৪। এরপর EasySub.exe ফাইল ওপেন করে আপনার মুভি ফাইল দেখিয়ে দিন। ব্যস কাজ শেষ।

                         বলে রাখা ভাল, আজাইরা সোর্স থেকে মুভি ডাউনলোড করে তার সাবটাইটেল না পাইলে আমার দোষ নাই।

              আপনি যদি আপনার মুভি ফাইলে কোন এডিট করেন তাহলেও সাবটাইটেল পাবেন না, কেননা সামান্যতম এডেটিং এও বাইনারী ডাটা চেঞ্জ হয়ে যায়।

                                                 মুভি সবসময় টরেন্ট থেকে ডাউনলোড করাই বুদ্ধিমানের কাজ। আমার তৈরী এই সফটওয়্যারটি শুধু মাত্র ইংরেজী সাবটাইটেল ডাউনলোড করতে পারে।

                           একটি নতুন ভার্সন এর কাজ চলছে। খুব শীঘ্রই পেয়ে যাবেন।

0 comments:

Post a Comment