Thursday 17 November 2016

সদ্য রিলিজ হওয়া Photoshop CC 2017, Illustrator CC 2017 সহ Adobe CC 2017 এর সবগুলো সফটওয়্যার ফুল ভার্সন ডাউনলোড করুন এখনই।

————————–— بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ ————————–—
সুপ্রিয় টেকটিউনস কমিউনিটি, সবাইকে আমার আন্তরিক সালাম এবং শুভেচ্ছা জানিয়ে শুরু করছি এডোবি এর জনপ্রিয় প্রায় সবগুলো সফটওয়্যারের ফুল ভার্সন এর ডাইরেক্ট ডাউনলোড লিংক সম্বলিত আমার আজকের টিউন।
কম্পিউটার ব্যবহার করে কিন্তু এডোবির কোন সফটওয়্যারের নাম বলতে পারবে না এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর।
কারন যারা কম্পিউটারে এক্সপার্ট এবং বিভিন্ন প্রফেশনাল কাজের সাথে সম্পৃক্ত তাদের এডোবির প্রোডাক্ট ছাড়া একটা মুহুর্তও চলে না। আপনি যদি একজন গ্রাফিক্স ডিজাইনার হয়ে থাকেন তাহলে আপনার জন্য এডোবি ফটোশপ, ইলাস্ট্রেটর, ফ্ল্যাশ এবং ইনডিজাইনের কোন বিকল্প নেই।
অনুরূপ ভাবে ওয়েব ডিজাইন করতে গেলেও এডোবি ফ্ল্যাশ কিংবা ড্রিমওয়েভার প্রয়োজন। এরকম পিডিএফ ফাইল থেকে শুরু করে প্রায় প্রত্যেকটি প্রফেশনাল কাজের সাথে এডোবির পণ্য জড়িত। যে জিনিস যতো ভালো দাম তার একটু বেশিই।
এ কারনে এডোবির এই প্রোডাক্ট গুলোর দাম প্রায় আমাদের সাধ্যের সীমার বায়রে। তাই টাকা দিয়ে কিনে এসব প্রোডাক্ট ব্যবহার করার মতো সামর্থ্য আমাদের নেই। কিন্তু এক মাসের ট্রায়াল হিসাবে সফটওয়্যারগুলো আমরা এডোবির নিজস্ব সাইট থেকে ডাউনলোড করতে পারবো।
মানুষের নাকি একটা বদ অভ্যাস আছে! সেটা হলো মানুষকে বসতে দিলে শুতে চায়। আমরাও এক্ষেত্রে একই কাজটি করবো। অর্থাৎ এডোবির নিজস্ব সাইট হতে ট্রায়াল ভার্সন ডাউনলোড করে মেডিসিন ফাইলের সাহায্যে ফুল ভার্সন করে ফেলবো।
তবে আর দেরি কেন? পর্যাপ্ত ডাটা নিয়ে এখনি নেমে পড়ুন ডাউনলোডের প্রতিযোগিতায়। এবার সফটওয়্যারের দামের হিসাবে আপনাকে লাখোপতি বানিয়েই ছাড়বো।
তবে যারা পুরাতন সফটওয়্যার ভালোবাসেন তাদের জন্য রয়েছে এর পূর্ববর্তী দুইটি ভার্সন নিয়ে আমার পূর্ববর্তী দুটি টিউন। সময় থাকলে নিচের লিঙ্ক থেকে টিউনগুলো সংগ্রহে রাখতে পারেন।

ডাউনলোড করুন এডোবির সব প্রোডাক্ট

এডোবি এর সবগুলো ভার্সনের ডাইরেক্ট ডাউনলোড লিংক নিচে দেওয়া আছে। এখন আপনার কাজ শুধু পছন্দ মতো প্রোডাক্ট ডাউনলোড করা। ডাউনলোডের ক্ষেত্রে পর্যাপ্ত ডাটা ব্যাকআপ নিয়ে ডাউনলোড শুরু করুন। কারন এখানে ছোট আকারের কোন ফাইল নেই।

ডাউনলোডের পূর্বে অবশ্যই যে কাজগুলো করতে হবেঃ

এডোবির এই সবগুলো প্রোডাক্ট ডাউনলোড করবো আমরা এডোবির নিজস্ব সাইট হতে। আর একারনে আপনার অবশ্যই একটি এডোবি ফ্রি-অ্যাকাউন্ট প্রয়োজন হবে।
অ্যাডোবি অ্যাকাউন্ট ছাড়া আপনি যদি নিচের কোন লিংক ব্যবহার করেন সেক্ষেত্রে access denied অথবা অন্যান্য এরর মেসেজ দেখাবে।
সুতরাং কোন প্রকার ঝামেলা ছাড়া সফটওয়্যারগুলো ডাউনলোড করতে নিচের নির্দেশনা অনুসরণ করুন।
  • টেবিলের যেকোন লিংকে প্রবেশ করার আগে প্রথমে এখানে ক্লিক করুনএটা খুবই জরুরী একটি বিষয়। এটি না করলে access denied অথবা অন্য মেসেজ দেখবেন।
  • যদি আপনাকে এডোবি আইডি দিয়ে লগইন করতে বলে, তাহলে একটু সময় নিয়ে একটি অ্যাডোবি আইডি তৈরী করুন।
  • এডোবির প্রোডাক্ট ডাউনলোড করার জন্য তাঁরা আপনার কম্পিউটার ব্রাউজারে সেশন কুকি সেট করে দেয়। একারনে আপনার এডোবি আইডি তৈরী করাটা জরুরী।
  • এবার নিচের টেবিলের লিংকগুলো ব্যবহার করুন এবং নিশ্চিন্তে ডাউনলোড করুন। অবশ্যই খেয়াল রাখবেন যে আপনার পর্যাপ্ত ডাটা আছে কিনা।
Products ListWindows OSMac OS
Adobe Media Encoder CC (2017)Windows (64 bit)Mac OS (64 bit)
After Effects CC (2017)Windows (64 bit)Mac OS (64 bit)
Audition CC (2017)Windows (64 bit)Mac OS (64 bit)
Bridge CC (2017)Windows (32 bit) | Windows (64 bit)Mac OS (64 bit)
Illustrator CC (2017)Windows (32 bit) | Windows (64 bit)Mac OS (64 bit)
Photoshop CC (2017)Windows (32 bit) | Windows (64 bit)Mac OS (64 bit)
Premiere Pro CC (2017)Windows (64 bit)Mac OS (64 bit)
সফটওয়্যারগুলো সব জিপ ফাইল হিসাবে ডাউনলোড হবে। সুতরাং জিপ ফাইলগুলো আনজিপ করার জন্য WinRAR অথবা 7-Zip সফটওয়্যার দু’টির যেকোন একটি ব্যবহার করুন।

ইনস্টলেশন এবং একটিভেশন

আশা করছি আপনারা সফলভাবে ডাউনলোড নির্দেশনা মেনে সফটওয়্যারগুলোর জিপ ফাইল ডাউনলোড করতে পেরেছেন। এবার ডাউনলোড করা ফাইলগুলোকে ইনস্টল এবং একটিভেট করার পালা।
তবে এবার আমরা ইনস্টলেশন এবং একটিভেশন প্রক্রিয়া একই সাথে শেষ করবো। তবে সব কিছু করার আগে আপনার প্রয়োজন হবে বরাবরের মতোই ফুল ভার্সন করার মেডিসিন ফাইল।
নিচের ডাউনলোড লিংক থেকে এখনি মেডিসিন ফাইলটি ঝটপট ডাউনলোড করে নিন। মেডিসিন ফাইলের সাইজ মাত্র ৮৯ কিলোবাইট। তাই  আপনারা যারা সফটওয়্যার ডাউনলোড করতে করতে ক্লান্ত হয়ে গেছেন তাদের আর বেশি কষ্ট করতে হবে না।


এডোবির সবগুলো প্রোডাক্টের জন্য  মেডিসিন ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন
  • মেডিসিন ফাইল ডাউনলোড শেষ হলে কম্পিউটারের ইন্টারনেট কানেকশন বন্ধ করুন। এবং মেডিসিন ফাইলের ফেতরে থাকা Disable Activation.cmd ফাইলটি রান করুন। অথবা কম্পিউটারের ‍“C:\Windows\System32\drivers\etc” লোকেশনা থাকা Hosts ফাইলে নিচের লাইনগুলো যুক্ত করে দিন।
127.0.0.1 na1r.services.adobe.com 127.0.0.1 hlrcv.stage.adobe.com 127.0.0.1 lmlicenses.wip4.adobe.com 127.0.0.1 lm.licenses.adobe.com 127.0.0.1 activate.adobe.com 127.0.0.1 practivate.adobe.com
হোস্ট ফাইল কীভাবে এডিট করতে হয় সেটা না জানলে আমার নিচের টিউনগুলো এক নজরে দেখে নিন। হোস্ট ফাইল সম্পর্কে যাবতীয় তথ্য এবং এডিট করার সমস্ত প্রক্রিয়া আপনারা টিউন দুটি থেকে জানতে পারবেন।

এডোবির যেকোন সফটওয়্যার ইনস্টল এবং একটিভেশন

এডোবির প্রত্যেকটি সফটওয়্যারের ইনস্টল এবং একটিভেশন প্রক্রিয়া একই ধরনের। তাই যেকোন একটি প্রক্রিয়া ভালোভাবে বুঝতে পারলে আপনি একই রকমভাবে সবগুলো সফটওয়্যার ইনস্টল এবং একটিভেট করতে পারবেন।
আপনাদের সুবিধার জন্য আমি বহুল ব্যবহৃত এডোবি ড্রিমওয়েভার সফটওয়্যারটি ইনস্টল এবং ফুল ভার্সন হিসাবে একটিভ করে দেখাবো। টিউনে প্রোভাইড করা মেডিসিন ফাইলটিতে ২০১৫ ভার্সন লেখা আছে।
কিন্তু এটা দিয়েই আপনারা এডোবির যেকোন ভার্সন একটিভেট করতে পারবেন। বিশ্বাস না হলে নিচের নির্দেশনা অনুসরণ করেই দেখুন।
  • মেডিসিন ফাইলে থাকা Medicine.exe ফাইলটি এডমিন হিসাবে রান করুন এবং নিচের চিত্রে দেখানো ড্রপডাউন লিস্ট হতে ড্রিমওয়েভার সফটওয়্যারটি নির্বাচন করুন (আপনি যেটা ইনস্টল করবেন সেটাই সিলেক্ট করবেন)।

  • এবার জেনারেইট বাটনে ক্লিক করলে নিচের চিত্রের মতো একটি সিরিয়াল নাম্বার পাবেন। এটাকে কপি করে রাখুন। প্রয়োজনে নোটপ্যাডে সংরক্ষণ করুন।

  • এবার ডাউনলোডকৃত সফটওয়্যারটির প্যাকেজ ফাইলের ভেতরের সেটাপ ফাইলটি রান করুন। এবং নিচের চিত্রের মতো আসলে দেখানো অংশে ক্লিক করুন।

  • এডোবি একাউন্ট দিয়ে সাইন ইন করতে বলবে। যেহেতু ইন্টারনেট কানেকশন বন্ধ করে রেখেছেন তাই সাইন ইন প্রক্রিয়া সম্ভব হবে না। এ কারনে সাইন ইন বাটনে ক্লিক করলে নিচের চিত্রের মতো উইন্ডো আসবে। আপনি চিত্রের মতো কানেক্ট লেটার বাটনে ক্লিক করুন।

  • এবার নিচের চিত্রের মতো মেডিসিন ফাইলের সিরিয়াল নাম্বার দেখানো বক্সে পেস্ট করুন। কাজ শেষে নেক্সট বাটন চাপুন। তাহলে ইনস্টশনের প্রক্রিয়ার জন্য ভাষা এবং অন্যান্য সেটিংস আসবে। সেগুলো নিজের মতো পরিবর্তন করে অথবা যেভাবে আছে সেভাবেই রেখে ইনস্টলেশন শেষ করুন।

  • ইনস্টলেশন শেষ হলে নিচের মতো উইন্ডো আসবে এবং আপনি সফটওয়্যারটি চিত্রে দেখানো পদ্ধতিতে চালু করবেন।

  • চিত্রের নির্দেশনা মোতাবেক কাজ করুন।

  • চিত্রের নির্দেশনা মোতাবেক কাজ করুন।

  • চিত্রের নির্দেশনা মোতাবেক কাজ করুন।

  • চিত্রের নির্দেশনা মোতাবেক কাজ করুন।

  • চিত্রের নির্দেশনা মোতাবেক কাজ করুন।

  • এবার দেখুন আপনার কাজ শেষ হয়েছে! অভিনন্দন আপনাকে :-)


আশা করছি শেষ পর্যন্ত আপনি সফলভাবে সফটওয়্যারটি ফুল ভার্সন ইনস্টল করতে পেরেছেন। আর আমিও সফলভাবে টেকটিউনসে তৃতীয়বারের মতো এডোবির সবগুলো সফটওয়্যার নিয়ে আমার তৃতীয় টিউনটি শেষ করলাম।
তবে একটিভেশন প্রক্রিয়া একই রকম হওয়াতে আমার আগের টিউন থেকে কিছু অংশ কপি-পেস্ট করেছি। আশা করি আমার ব্যস্ততার কথা মাথায় রেখে এই শর্টকাটকে স্বাভাবিক দৃষ্টিতে দেখবেন।

শেষ কথা

টিউনটি যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা বুঝতে যদি কোন রকম সমস্যা হয় তাহলে আমাকে টিউমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না।
কারন আপনাদের যেকোন মতামত আমাকে সংশোধিত হতে এবং আরো ভালো মানের টিউন করতে উৎসাহিত করবে।
আর টিউনটিকে মৌলিক মনে হলে এবং নির্বাচিত টিউন হওয়ার উপযুক্ত মনে হলে নির্বাচিত টিউন মনোনয়ন দিতে ভুলে যাবে না যেন।
সর্বশেষ যে কথাটি বলবো, আসুন আমরা কপি পেস্ট করা বর্জন করি এবং অপরকেও কপি পেস্ট টিউন করতে নিরুৎসাহিত করি। সবার সর্বাঙ্গিন মঙ্গল কামনা করে আজ এখানেই শেষ করছি। দেখা হবে আগামী টিউনে।

1 comment: